সর্বশেষঃ

মিয়ানমারে বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৫৭০

ডিওবি ডেস্ক:

মিয়ানমারে সামরিক শাসনবিরোধী বিক্ষোভে সশস্ত্র ও নিরাপত্তা বাহিনীর সহিংস অবস্থানে দেশটিতে সোমবার পর্যন্ত অন্তত ৫৭০ জন নিহত হয়েছে। মিয়ানমারের অবস্থা পর্যবেক্ষণকারী এক সংস্থার বরাত দিয়ে মঙ্গলবার এই তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। থাইল্যান্ডভিত্তিক সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) তাদের প্রতিবেদনে জানায়, বিক্ষোভ সংশ্লিষ্টতায় দুই হাজার সাত শ’ ২৮ জন সামরিক জান্তার হাতে বন্দী রয়েছে। এছাড়া গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে আরো ৪৪৩ জনের নামে।

সংস্থাটি জানায়, দেশটিতে নিরাপত্তা বাহিনী বিক্ষোভ দমনে তাদের গ্রেফতারি অভিযান জোরদার করেছে। গ্রেফতার অভিযানে সাধারণ নাগরিকদের ঘরে ঘরে হানা দিচ্ছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এছাড়া রাস্তায় চলাচল করা গাড়ি ও মোটরসাইকেল থামিয়ে তল্লাশির মাত্রাও বাড়ানো হয়েছে।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

0Shares