সর্বশেষঃ
ভান্ডারিয়ায় ড্রীম বাংলা ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মোহাম্মদ সাইদ চৌধুরীর নগত অর্থ সহায়তা[][][]ভাণ্ডারিয়ায় মুজিববর্ষের ঘরের কাজ পরিদর্শনে বিভাগীয় কমিশনার[][][]খালেদা জিয়ার লিভার ঠিকভাবে কাজ করছে না'[][][]আলজাজিরার সাংবাদিককে ‘জিহাদী’ বলে হিন্দুত্ববাদীদের আক্রমণ[][][]পরীকে ধর্ষণ ও হত্যাচেষ্টা : প্রধান অভিযুক্ত নাসিরসহ গ্রেফতার ৫[][][]আগৈলঝাড়ায় ইসলামী এজেন্ট ব্যাংকিং কেন্দ্র উদ্বোধন[][][]আগৈলঝাড়ায় সাংবাদিক পরিচয়ে তিন প্রতারক আটক, মুচলেকা দিয়ে মুক্ত[][][]মাদরাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানের করতে কাজ করছে আ'লীগ সরকার--এমপি জ্যাকব[][][]৩০ জুন পর্যন্তবাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি[][][]স্বাস্থ্য নয়, অন্যান্য খাতের কোটি টাকা কানাডায় চলে গেছে: স্বাস্থ্যমন্ত্রী

নিউজিল্যান্ডে বৈচিত্র্যের খোঁজে মিরাজ

স্পোর্টস রিপোর্ট ডেস্ক :

পেসারদের স্বর্গরাজ্য নিউজিল্যান্ডের কন্ডিশনে স্পিনারদের জন্য কাজটা বেশ কঠিন। উইকেট থেকে ঘূর্ণি বলে বাড়তি সহায়তা না থাকায় ভাল করতে হলে বোলিংয়ে থাকা চাই বৈচিত্র্য। এই কাজটি ড্যানিয়েল ভেট্টোরির চেয়ে ভালো আর কে জানেন! কিউইদের স্পিন কিংবদন্তি এখন বাংলাদেশের স্পিন বোলিং কোচ। তার কাছ থেকে মেহেদী হাসান মিরাজ জেনেছেন, এখানে সাফল্য পেতে প্রয়োজন বোলিংয়ে বৈচিত্র্য। বাংলাদেশের এই অফ স্পিনার এখন ভেট্টোরির সঙ্গে কাজ করছেন বৈচিত্র্য বাড়ানো নিয়ে। উইকেট নেওয়ার চেয়ে বরং রান আটকে রাখার কাজটা করতে পারলেই তৃপ্ত থাকবেন তিনি।
গতকাল কুইন্সটাউনে দুই দলে ভাগ হয়ে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলেন বাংলাদেশের ক্রিকেটাররা। ওয়ানডে সিরিজ শুরুর আগে তাতে পরখ করে নিয়েছেন নিজেদের অবস্থা। এই ম্যাচে অবশ্য বোলিংয়ে নয়। ব্যাট হাতে ঝলক দেখান মিরাজ। নাজমুল একাদশের হয়ে রান তাড়ায় ফিফটি করে স্বেচ্ছায় অবসরে যান তিনি। বৈচিত্র্যের সমাহার খুব বেশি নেই মিরাজের বোলিংয়ে। লাইন-লেংথ ধরে রাখা আর গতি ও ফ্লাইটে খানিকটা হেরফের, এসবই তার সম্পদ। নিজের এই শক্তির জায়গা কাজে লাগিয়েই এখনও পর্যন্ত বেশ সফল এই অফ স্পিনার। তবে নিউজিল্যান্ডে সাফল্য পেতে যে দরকার আরও বেশি কিছু, এবার ভেট্টোরির কাছ থেকে তা জেনেছেন মিরাজ।
নিউজিল্যান্ডে এখনও পর্যন্ত তিন ওয়ানডে খেলে মিরাজের শিকার ২ উইকেট। খুব বেশি খরুচে অবশ্য ছিলেন না (ওভারপ্রতি রান ৫.২৫)। এবার আরও সাফল্য পেতে ভেট্টোরির সঙ্গে কাজ করছেন বোলিং নিয়ে। প্রস্তুতি ম্যাচে সেসব কিছুটা চেষ্টা করেছেন বলে জানান এই অফ স্পিনার। ম্যাচ শেষে পাঠানো ভিডিও বার্তায় মিরাজ জানান, কন্ডিশন প্রতিক‚ল হলেও স্পিন দিয়ে রাখতে চান কার্যকর ভ‚মিকা, ‘কিছু বৈচিত্র্য নিয়ে কাজ করছিলাম গত এক সপ্তাহ, ড্যানিয়েলের সঙ্গে। ও আমাকে ২-১টা টিপস দিয়েছিল, কীভাবে করলে ভালো হবে, সেটা নিয়ে আমি ম্যাচে প্রয়োগ করার চেষ্টা করেছি। এখানে বৈচিত্র্য খুব গুরুত্বপ‚র্ণ, যেটা আমাকে ড্যানিয়েলও বলেছেন। এখানে ২-১ বল পরপর ভিন্ন কিছু করা খুব গুরুত্বপ‚র্ণ, আস্তে-জোরে মিশিয়ে এবং লাইন-লেংথটা গুরুত্বপ‚র্ণ। আমি মনে করি, ফিল্ডিং সেটআপ নিয়ে যদি লাইন-লেংথ এবং বৈচিত্র্য অনুযায়ী বল করা যায়, হয়তো উইকেট বের করতে না পারলেও রানটা আটকানো যাবে।’
মিরাজ ছাড়া দুই দল মিলিয়ে এদিন ফিফটি পেয়েছেন মোহাম্মদ মিঠুন, লিটন দাস আর মুশফিকুর রহিমও। কুইন্সল্যান্ডের জন ডেভিস ওভাল মাঠে তামিম একাদশ ও নাজমুল একাদশ নামে দুই দলে ভাগ হয়ে ম্যাচ খেলে বাংলাদেশ দল। তাতে ৯ উইকেটে জিতেছে নাজমুল একাদশ। তামিম একাদশে অবশ্য খেলেননি অধিনায়ক তামিম ইকবাল। উরুতে কিছুটা অস্বস্তি থাকায় এদিন ওয়ানডে অধিনায়ক ছিলেন বিশ্রামে। আগে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেটে ২৩৩ রান করে তামিম একাদশ। তাতে সর্বোচ্চ ৬০ রানে অপরাজিত ছিলেন মিঠুন। এই একাদশের হয়ে খেলা নিউজিল্যান্ডের স্থানীয় ক্রিকেটার বেঞ্জি কুহান করেন ৪৬ রান। তাদের থামিয়ে ৪২ রানে উইকেট পান রুবেল হোসেন।
সকালে বোলারদের জন্য কিছুটা অনুক‚ল কন্ডিশনে ওপেন করতে নেমে ১২ রান করে ফেরেন নাঈম শেখ। আরেক ওপেনার থিতু হয়েছিলেন সৌম্য সরকার। কিন্তু ২৮ রান করে আউট হন তিনি। মাহমুদউল্লাহর ব্যাট থেকে আসে ৩৫ রান। জবাবে ১৯ বল আগেই খেলা জিতে যায় নাজমুল একাদশ। তারা কেবল ১ উইকেটই হারিয়েছিল। কিন্তু তিনজন ব্যাটসম্যান স্বেচ্ছায় অবসর নিয়ে খেলার সুযোগ দেন অন্যদের। অধিনায়ক শান্ত ৪০ রান করে অবসরে যান। ওপেনার লিটন ৫৯ করে স্বেচ্ছায় বেরিয়ে যান। মুশফিক ৫৪ রান করে ছিলেন অপরাজিত। মিরাজের ব্যাট থেকেও আসে ফিফটি। এরপরই তিনিও স্বেচ্ছায় বের হয়ে আসেন।
দিন শেষে অনুশীলন ম্যাচ নিয়ে সন্তুষ্টির কথাও বলেন মিরাজ, ‘আমাদের দলের বোলাররা খুব ভালো জায়গায় বল করেছে। রুবেল ভাই চার উইকেট পেয়েছে, খুব ভালো লাইন এবং লেংথে বল করেছে। এবং সাইফুদ্দিন এবং শরিফুল সবাই খুব ভালো জায়গায় বল করেছে। এবং স্পিনাররা, আমি যতটুকু চেষ্টা করেছি লাইন লেংথটা ভালো জায়গায় বল করার জন্য।’ খুব বড় রান না হলেও কয়েকজন ব্যাটসম্যান রান পাওয়ায় ব্যাটসম্যানদের দিক থেকেও ম্যাচটাতে প্রাপ্তি দেখছেন তিনি, ‘ব্যাটসম্যানরা খুব আত্মবিশ্বাস নিয়ে ব্যাট করছে। আমি মনে করি এই প্র্যাকটিস ম্যাচটা আমাদের খুব আত্মবিশ্বাস দিবে।’ এই প্রস্তুতি ম্যাচ দিয়েই কুইন্সটাউনে প্রস্তুতি ক্যাম্প শেষ করেছে বাংলাদেশ দল। এরপর ২০ মার্চ প্রথম ওয়ানডের ভেন্যু ডানেডিনে যাবেন ক্রিকেটাররা। সেখানেই ওয়ানডে সিরিজ শুরু শনিবার।

 

0Shares