সর্বশেষঃ
ভান্ডারিয়ায় ড্রীম বাংলা ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মোহাম্মদ সাইদ চৌধুরীর নগত অর্থ সহায়তা[][][]ভাণ্ডারিয়ায় মুজিববর্ষের ঘরের কাজ পরিদর্শনে বিভাগীয় কমিশনার[][][]খালেদা জিয়ার লিভার ঠিকভাবে কাজ করছে না'[][][]আলজাজিরার সাংবাদিককে ‘জিহাদী’ বলে হিন্দুত্ববাদীদের আক্রমণ[][][]পরীকে ধর্ষণ ও হত্যাচেষ্টা : প্রধান অভিযুক্ত নাসিরসহ গ্রেফতার ৫[][][]আগৈলঝাড়ায় ইসলামী এজেন্ট ব্যাংকিং কেন্দ্র উদ্বোধন[][][]আগৈলঝাড়ায় সাংবাদিক পরিচয়ে তিন প্রতারক আটক, মুচলেকা দিয়ে মুক্ত[][][]মাদরাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানের করতে কাজ করছে আ'লীগ সরকার--এমপি জ্যাকব[][][]৩০ জুন পর্যন্তবাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি[][][]স্বাস্থ্য নয়, অন্যান্য খাতের কোটি টাকা কানাডায় চলে গেছে: স্বাস্থ্যমন্ত্রী

আগৈলঝাড়ায় বাঙ্গির বাম্পার ফলন

এস এম শামীম ,আগৈলঝাড়া প্রতিনিধিঃ

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় চলতি বছর বাঙ্গির (আঞ্চলিক ভাষায় ফুট) বাম্পার ফলন হয়েছে। স্বল্প খরচে অধিক ফলন পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মনোতোষ সরকার জানান, উপজেলার  রত্নপুর ইউনিয়নের মোল্লাপাড়া গ্রামের ত্রিমুখি নামকস্থানে সঞ্জয় হালদার ও মকবুল জমাদার নামের দুই কৃষক প্রায় দুই একর জমিতে বাঙ্গি (ফুট) চাষ করেছেন। কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে বছরের প্রথম জমিতে আলু চাষ করেন কৃষকরা। আলুর ফলন ঘরে তুলেই চাষীরা বাঙ্গির চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। চাষাবাদের মাত্র ৯০দিনের মধ্যে চাষিরা বাঙ্গি বাজার জাত করেছেন।

কৃষক সঞ্জয় হালদার ও মকবুল জমাদার বলেন, কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে প্রথমে আলু চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। আলু তোলার পর পরই উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মনোতোষ সরকারের পরামর্শে জমিতে বাঙ্গি চাষ শুরু করেছি। ফলে মাত্র ছয় মাসে একই জমিতে দুইটি বাম্পার ফসল পেয়েছি। বাঙ্গির পর এবার ওই একই জমিতে তিন মাসের মধ্যে ফলন পাওয়া ইরি ধানের চাষ করা হবে। চাষিরা আরও বলেন, এই জমিতে আগে বছরে শুধুমাত্র ধান চাষ করা হতো। চলতি বছর কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে এবার বছরে তিনটি ফসল পাওয়া যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় জানান, আগৈলঝাড়ার মাটি উর্ভর। এ মাটিতে আলু ও বাঙ্গি চাষের জন্য উপযোগি। ছয় মাসে কৃষকরা একই জমিতে দুটি ফসল পাচ্ছেন। এর পূর্বে যে জমিতে বছরে কৃষকরা একটি ফসল ফলাতো, সেই জমিতে কৃষক এখন বছরে ধানসহ তিনটি ফসল ফলাতে পারছেন।

0Shares